Monday, December 21, 2015

MOVIE : Bajirao Mastani (2015)



 ইতিহাস এবং মুভি দুটোই আমার প্রিয় সাবজেষ্ট । আর যখন দুটোই এক হয়ে যায় তখন সে মুভিগুলো মাত্রই আমার দৃষ্টি আর্কষণ করে । “বাজিরাও মাস্তানী” তাদের মাঝে একটি । প্রথমেই বলে নিই আমি চিরকালই সঞ্জয়লীলা বানশালীর ফ্যান । আর এই মুভিটি তার ১০ বছরের পুরানো এক ড্রিম প্রজেক্ট

এক হিন্দু পেশোয়া/মারাঠা বিয়ে করছে এক মুসলিম কন্যাকে ! ইতিহাসে এটা একটা দুলর্ভ ঘটনা । এর নজির তেমন একটা দেখা যায় না। বরং উল্টোটাই আছে । মাস্তানী কে ? এই প্রশ্নে কয়েকটি মত আছে ।  জানা যায়, তিনি বুন্দেলখন্ডের রাজা ছত্রশলের কন্যা। বাবা হিন্দু হলেও তার মা ছিলেন একজন মুসলিম । তাই ছত্রশলের কন্যা হলেও তাকে আধা-মুসলিম বলা যায় । হিন্দু-মুসলিম ধর্মের সমন্বয় সাধনের উদ্দেশ্যে ‘প্রণামী’র প্রচারক ছিলেন রাজা ছত্রশাল। মেয়েও বড় হয়েছিল বাবার আদর্শে। তাই মস্তানি একইসঙ্গে ব্রত পালন করতেন ও রোজা করতেন, অন্যদিকে কৃষ্ণের ভজনও গাইতেন আবার নামাজ ও পড়তেন। মাস্তানি রূপে-গুণে ছিলেন অসাধারণ। একদিকে মার্শাল আর্ট মূলক আত্মরক্ষা , ধনুর্বিদ্যায় ছিলেন পারদর্শী, অন্যদিকে নাচে-গানেও অতুলনীয়া।
.
কোনও কোনও ইতিহাসবিদ এইও বলেন যে, বাজিরাওয়ের সাহায্যে রাজা ছত্রসল যুদ্ধ জিতলে কৃতজ্ঞতাস্বরূপ রাজ্যের একাংশ ও মেয়ে মাস্তানিকে বাজিরাওয়ের হাতে তুলে দেন। মুসলিমদের বিরুদ্ধে বাজিরাওয়ের যুদ্ধ হলেও, মাস্তানির রূপলাবণ্যে মুগ্ধ হন হয়ে তাকে বিয়ে করেন ৷ কিন্তু এ বিয়ে সুখের হয়নি। বাকিটা মুভিতেই দেখবেন.......................................।

 WATCH THIS MOVIE..........................................................


No comments:

Post a Comment

Disqus Shortname

Comments system